মোবাইল রেজিস্ট্রেশন করতে কত টাকা লাগবে | BTRC Mobile Registration Online

 মোবাইল রেজিস্ট্রেশন করতে কত টাকা লাগবে |  BTRC Mobile Registration Online -   

বাংলাদেশ সরকার ১লা জুলাই ২০২১ তারিখ থেকে মোবাইল নিবন্ধন এর উপরে একটি আইন করেছে। যে আপনার মোবাইলটি এখন বাংলাদেশ সরকারের ওয়েবসাইটের  (BTRC ) অধীনে রেজিস্ট্রেশন থাকতে হবে। আপনি যদি রেজিস্ট্রেশন না করে থাকেন সেক্ষেত্রে আপনার মোবাইল ফোনটি অবৈধ বলে ঘোষণা হবে। বিষয়টি হলো এমন ভাবে তারা বলেছে আপনি যেকোন বিক্রয় কেন্দ্র বা ই-কমার্স ওয়েবসাইট থেকে যদি মোবাইল কিনেন সেই মোবাইলের বৈধতা যাচাই করবেন এবং আপনি মোবাইলের কেনার রশিদ সাথে অবশ্যই নিয়ে আসবেন। আপনার মোবাইলটি যদি পূর্বেই রেজিস্ট্রেশন করা থাকে সে ক্ষেত্রে স্বয়ংক্রিয় ভাবেই আপনার এনইআইআর সিস্টেমে নিবন্ধিত হয়ে যাবে।


অন্য পোষ্ট পড়তে পারেন: ট্রাস্ট ব্যাংক হেল্পলাইন নাম্বার - মোবাইল নাম্বার,হেড অফিস এবং ইমেইল নাম্বার



মোবাইল রেজিস্ট্রেশন করতে কত টাকা লাগবে |  BTRC Mobile Registration Online

অন্য পোষ্ট পড়তে পারেন: নগদ মোবাইল ব্যাংকিং কাস্টমার কেয়ার নাম্বার


আর আপনি যদি বিদেশ থেকে মোবাইল নিয়ে আসেন সে ক্ষেত্রে আপনার মোবাইলটি অবশ্যই রেজিস্ট্রেশন করে নিতে হবে। কিভাবে রেজিস্ট্রেশন করবেন বিস্তারিত থাকছে আজকের এই পোস্টে। এছাড়াও মোবাইল রেজিস্ট্রেশন করতে কত টাকা লাগবে সেই বিষয়টিও আমি তুলে ধরছি।


অন্য পোষ্ট: বিদেশ থেকে মোবাইল আনার নিয়ম ২০২২


মোবাইল রেজিস্ট্রেশন করতে কত টাকা লাগবে

প্রথমে আসি মোবাইল রেজিস্ট্রেশন করতে কত টাকা লাগবে? এর উত্তরটি হলো কোন টাকাই আপনার মোবাইল রেজিস্ট্রেশন করার ক্ষেত্রে লাগবে না। কেননা আপনি যদি কোন দোকান থেকে মোবাইল কিনেন তাহলে ওই দোকানদারই অলরেডি এই মোবাইলের ট্যাক্স দিয়ে বাংলাদেশে তারা মোবাইল বিক্রি করতেছে।

 আপনার কাছে যদি কোন দোকানদার রেজিস্ট্রেশন বাবদ কোন টাকা চায় সরাসরি সে দোকানদারকে ইগনোর করুন।তার দোকান থেকে মোবাইল কেনার কোন দরকার নেই। আর যদি আপনি কোন ই-কমার্স থেকে মোবাইল কিনেন সেখান থেকেও যদি তারা কোন টাকা চায় মোবাইল রেজিস্ট্রেশন বাবদ তাদের কাছ থেকে কোনো ধরনের প্রোডাক্ট নিবেন না । কেননা এ দেশে ব্যবসা করতে গেলে অবশ্যই তারা বাংলাদেশ সরকারকে ট্যাক্স দিয়ে তারপরে তারা ব্যবসা করবে এটাই স্বাভাবিক । তাই মোবাইল রেজিস্ট্রেশন এর ক্ষেত্রে কোন টাকা-পয়সা কাউকে দেওয়া লাগবে না । 

বিদেশি মোবাইল রেজিস্ট্রেশন করতে কত টাকা লাগবে

আপনি যদি বিদেশ থেকে কোন মোবাইল নিয়ে আসেন সেটি রেজিস্ট্রেশন করতে কত টাকা লাগবে। উত্তরটি হচ্ছে কোন টাকা লাগবে না আপনি শুধু অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করবেন । 

তবে বিদেশ থেকে মোবাইল আনার নিয়ম রয়েছে সেটি হচ্ছে আপনি যখন আপনার সাথে করে দুটি মোবাইল নিয়ে আসবেন তখন সরকারকে কোনরকম কোন ট্যাক্স দিতে হবে না। কিন্তু আপনি যদি এর বেশি মোবাইল আনতে চান সেক্ষেত্রে অবশ্যই ট্যাক্স দিতে হবে এবং সর্বোচ্চ আপনি আপনার সাথে করে 6টি মোবাইল আনতে পারবেন । কিন্তু মোবাইল রেজিস্ট্রেশন এর জন্য আপনার কোনো রকম কোনো টাকা কাউকে দিতে হবে না। আপনি অনলাইনের মাধ্যমে খুব সহজেই রেজিস্ট্রেশন করে নিতে পারবেন । তবে প্রয়োজন পড়বে আপনার কাগজপত্রের যেমন আপনার মোবাইল কেনার রশিদ অথবা আপনার পাসপোর্ট এর ভিসা ইত্যাদি।



মোবাইল রেজিস্ট্রেশন চেক


আপনি যদি বাংলাদেশ থেকে কোন মোবাইল কিনে থাকেন অথবা বিদেশ থেকে কোন মোবাইল আসে সে ক্ষেত্রে প্রথমত আপনি চেক করে নিবেন । যে আপনার মোবাইলটি বি টি আর সি এর ডাটাবেজে রয়েছে কিনা। যদি ডাটাবেজে থাকে সেক্ষেত্রে আপনাকে নতুন করে আর রেজিস্ট্রেশন করতে হবে না। আর যদি না থাকে তাহলে অবশ্যই রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন কিভাবে করতে হবে সেটি আমি নিচে তুলে ধরছি। তার আগে বলে নেই যে আপনার মোবাইল বর্তমানে কি অবস্থায় রয়েছে সেটি কিভাবে চেক করবেন। মোবাইল রেজিস্ট্রেশন চেক করার নিয়ম:

প্রথমত আপনার ওই মোবাইল থেকে ডায়াল করুন এই নাম্বারে  *১৬১৬১# । এরপর আপনার মোবাইলে কয়েকটি অপশন দেখতে পাবেন সেখান থেকে স্ট্যাটাস চেক (Status Check) এই অপশনটি সিলেক্ট করুন। এরপর আপনার সামনে একটি বক্স আসবে সেখানে 15 ডিজিটের একটি আই এম ই আই  (IMEI ) নাম্বার দিতে হবে । আপনি যদি না জেনে থাকেন যে আই এম ই আই নাম্বার কিভাবে বের করতে হয় তাহলে শুধু আপনার মোবাইল থেকে *#06# এই কোডটি ডায়াল করুন। ডায়াল করার সাথে সাথে 15 ডিজিটের একটি আইএমইআই নাম্বার পেয়ে যাবেন। ওই নাম্বারটি এই বক্সে দিয়ে দিন।

এরপর চেক করার জন্য আপনার সামনে আবার একটি অপশন চলে আসবে এখান থেকে হ্যাঁ অথবা না সিলেক্ট করতে হবে তো আপনি হ্যাঁ সিলেক্ট করে দিন। এরপর আপনার মোবাইলে স্বয়ংক্রিয়ভাবে একটি মেসেজ পেয়ে যাবেন সেই মেসেজ এই দেখতে পাবেন যে আপনার মোবাইলটি রেজিস্ট্রেশন করা হয়েছে কিনা।



বিদেশি মোবাইল রেজিস্ট্রেশন করার নিয়ম - BTRC Mobile Registration Online


১. আপনার মোবাইল রেজিস্ট্রেশন করার জন্য আপনি এই https://neir.btrc.gov.bd/auth/login  ওয়েবসাইটে প্রবেশ  করবেন  । এই ওয়েবসাইটে যাবার পর প্রথমত আপনার যে কাজটি হবে সেটি হলো আপনি কিভাবে কি করবেন সেই নির্দেশিকা আপনি ওয়েবসাইট থেকে পড়ে নিবেন।

 এরপর আপনি একটি অ্যাকাউন্ট তৈরি করবেন । একাউন্ট তৈরী হয়ে গেলে আপনার ওই প্রোফাইল এর ভিতর স্পেশাল রেজিস্ট্রেশন একটি অপশন দেখতে পাবেন। সেখানে গিয়ে আপনাকে আইএমইআই ( IMEI ) নাম্বার দিতে হবে।  আপনি যদি না জেনে থাকেন যে কিভাবে IMEI  নাম্বার বের করতে হয় তাহলে আপনার মোবাইল ফোন থেকে শুধু ডায়াল করুন *#06#। তাহলে আপনি আপনার মোবাইলের আইএমইআই নাম্বার পেয়ে যাবেন।


 এরপর আপনার প্রয়োজনীয় কাগজপত্র   (যেমন: পাসপোর্ট এর ভিসা, ইমিগ্রেশন , মোবাইল কেনার রশিদ ইত্যাদি) আপলোড করতে হবে। আপনার মোবাইল ফোনটি যদি বৈধ হয়ে থাকে তাহলে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধন হয়ে যাবে। আর যদি বৈধ না হয় সেক্ষেত্রে আপনার মোবাইলে এসএমএস দিয়ে জানিয়ে দেওয়া হবে।



আজকের এই পোষ্ট মোবাইল রেজিস্ট্রেশন করতে কত টাকা লাগবে আশাকরি একটু হলেও আপনাদের উপকারে আসবে। তবে মোবাইল কেনার পূর্বে অবশ্যই আপনার মোবাইল ভালভাবে যাচাই বাছাই করে নিবেন যে মোবাইলটি অফিশিয়াল ভাবে রেজিস্ট্রেশন করা রয়েছে কিনা।


Post a Comment

Previous Post Next Post

Ads

Ads

Contact Form