বিদেশি মোবাইল রেজিস্ট্রেশন করার নিয়ম | অবৈধ ফোন বৈধ করার উপায় | Btrc Mobile

বিদেশি মোবাইল রেজিস্ট্রেশন করার নিয়ম | অবৈধ ফোন বৈধ করার উপায় - আপনি যদি বিদেশ থেকে কোন মোবাইল ফোন আনতে চান অথবা আপনাকে যদি কেউ উপহার হিসেবে পাঠিয়ে থাকে। তাহলে অবশ্যই আপনাকে সেই মোবাইল ফোনটি রেজিস্ট্রেশন করতে হবে । আপনি যদি রেজিস্ট্রেশন না করেন সেক্ষেত্রে মোবাইল ফোনটি অবৈধ বলে ঘোষণা হবে। এমনকি আপনার মোবাইল ফোনের নেটের পর্যন্ত চলে যাবে ।

অন্য পোষ্ট পড়তে পারেন: নগদ মোবাইল ব্যাংকিং কাস্টমার কেয়ার নাম্বার


তাই আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব বিদেশ থেকে আপনি যদি কোনো মোবাইল ফোন আনেন অথবা উপর পেয়ে থাকেন তাহলে সেটি কিভাবে রেজিস্ট্রেশন করবেন। তাই সম্পূর্ণ পোস্ট টি মনোযোগ সহকারে দেখুন এবং পড়ুন।


অন্য পোষ্ট পড়তে পারেন: সব দেশের মোবাইল কোড নাম্বার | বিভিন্ন দেশের মোবাইল কোড নাম্বার


বিদেশি মোবাইল রেজিস্ট্রেশন করার নিয়ম | অবৈধ ফোন বৈধ করার উপায়


অন্য পোষ্ট পড়তে পারেন: ট্রাস্ট ব্যাংক হেল্পলাইন নাম্বার - মোবাইল নাম্বার,হেড অফিস এবং ইমেইল নাম্বার


অবৈধ ফোন বৈধ করার উপায় - বিদেশি মোবাইল রেজিস্ট্রেশন করার নিয়ম - BTRC Mobile Registration


বিদেশ থেকে আপনি যদি কোনো মোবাইল ফোন নিয়ে আসেন অথবা উপহার পেয়ে থাকেন তাহলে যখনই আপনি বাংলাদেশ সেটি সিম দিয়ে সচল করবেন স্বয়ংক্রিয়ভাবেই আপনার মোবাইলের সিম নেটওয়ার্ক চলে আসবে । তবে আপনার মোবাইল ফোনটি সচল হওয়ার 10 দিনের মধ্যে আপনাকে রেজিস্ট্রেশন করে নিতে হবে।  আপনি যদি 10 দিনের ভিতরে রেজিস্ট্রেশন না করে থাকেন তাহলে আপনার মোবাইল ফোনটি বৈধ বলে  বিবেচিত হবে না । এক কথায় বলা চলে এটি তখন অবৈধ মোবাইল।

আর এই দশদিন সময় পার হওয়ার পর আপনার মোবাইলে এসএমএস চলে আসবে যে আপনার মোবাইল ফোনটি রেজিস্ট্রেশন করুন । আপনি যদি তিন মাস সময় পর্যন্ত আসলে রেজিস্ট্রেশন না করেন তাহলে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

এবার আসি মূল কথায় বিদেশ থেকে কোন মোবাইল ফোন  আনেন বা উপহার পেয়ে থাকেন  সেটা কিভাবে আসলে আপনি রেজিস্ট্রেশন করবেন। আপনার মোবাইল ফোনটি রেজিস্ট্রেশন করার নিয়ম আমি এখানে নিচে দিয়ে দিচ্ছি:




১. প্রথমে আপনি এই লিংকে গিয়ে https://neir.btrc.gov.bd/auth/login লিংকে গিয়ে ব্যক্তিগত অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করুন। এই সাইটে প্রবেশ করার পর আপনি চাইলে নির্দেশিকা পড়ে নিতে পারেন বাংলা অথবা ইংরেজি তে । আপনি যদি কোন কিছু না বোঝেন তাহলে অবশ্যই এই ওয়েবসাইট থেকে আপনি নির্দেশিকা পড়ে নিবেন।

২. রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষ হলে এরপর আপনি স্পেশাল ( Special Registration ) রেজিস্ট্রেশন সেকশনে গিয়ে IMEI নাম্বার দিয়ে দিন। IMEI নাম্বার বের করার জন্য আপনার মোবাইল ফোন থেকে ডায়াল করুন *#06#। এই কোডটি ডায়াল করার পর আপনি 15 ডিজিটের একটি নাম্বার দেখতে পাবেন মূলত এটি হলো আপনার মোবাইল ফোনের আইএমইআই নাম্বার । এই নাম্বারটি আপনি এখানে দিয়ে দিবেন।

৩. এরপর আপনার প্রয়োজনীয় ডকুমেন্ট’র ছবি বা স্ক্যান কপি (যেমন: পাসপোর্ট এর ভিসা, ইমিগ্রেশন , মোবাইল কেনার রশিদ ইত্যাদি) আপলোড করতে হবে এবং আপলোড করার পরে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

৪. আপনার মোবাইল ফোনটি যদি বৈধ হয় তাহলে স্বয়ংক্রিয়ভাবেই রেজিস্ট্রেশন হয়ে যাবে । আর যদি আপনার মোবাইল ফোনটি অবৈধ হয়ে থাকে তাহলে আপনাকে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। আর আপনি যদি মোবাইল ফোনটি রেজিস্ট্রেশন না করতে পারেন তাহলে পরবর্তীতে সরকারি ব্যবস্থা অনুযায়ী আপনার মোবাইল ফোনটি নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে বা হতে পারে। ইতিমধ্যে অনেকেরই এমনটা হয়েছে।



তাই আপনার উচিত হবে হোক দ্রুতভাবে মোবাইল ফোনটি রেজিস্ট্রেশন করে নেওয়া এবং রেজিস্ট্রেশনের মাধ্যমে অবৈধ ফোনকে বৈধ করা।



বিদেশ থেকে কয়টি মোবাইল আনা যাবে?

বিদেশ থেকে কয়টি মোবাইল ফোন আনা যাবে এটি অনেকেই জানতে চান । সে ক্ষেত্রে আমি সংক্ষেপে বলে দিচ্ছি বিদেশ থেকে আপনি সর্বোচ্চ দুটি মোবাইল কোনরকম শুল্ক-কর ছাড়া আপনার সাথে নিয়ে আসতে পারবেন। আর আপনি যদি শুল্ক বা কর দিয়ে দিয়ে মোবাইল আনতে চান সেক্ষেত্রে আপনার সাথে করে সর্বমোট ছয়টি মোবাইল নিয়ে আসতে পারবেন। আশা করি উত্তরটা পেয়েছেন।

অনলাইন মোবাইল রেজিস্ট্রেশন কি?

আপনি যদি বিদেশ থেকে কোন মোবাইল আনেন বা উপহার পান  কিংবা আপনি আমাদের দেশ থেকেও যদি কোন মোবাইল কিনে থাকেন সেটি যদি এখনো পর্যন্ত বাংলাদেশ সরকারের ডাটাবেজে না থাকে। সেটি আপনি অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করে নিতে পারেন। আপনি যদি রেজিস্ট্রেশন না করে থাকেন তাহলে অবশ্যই সেটি অবৈধ মোবাইল ফোন বলেই ঘোষণা করা হবে। এমনকি আপনার নেটওয়ার্ক বিচ্ছিন্ন করা হতে পারে । মূলত এই ওয়েবসাইটে গিয়ে  মোবাইল ফোনটি রেজিস্ট্রেশন করাকেই  অনলাইন মোবাইল রেজিস্ট্রেশন বলে।


} },{ "@type": "Question", "name": "অনলাইন মোবাইল রেজিস্ট্রেশন কি?", "acceptedAnswer": { "@type": "Answer", "text": "আপনি যদি বিদেশ থেকে কোন মোবাইল আনেন বা উপহার পান কিংবা আপনি আমাদের দেশ থেকেও যদি কোন মোবাইল কিনে থাকেন সেটি যদি এখনো পর্যন্ত বাংলাদেশ সরকারের ডাটাবেজে না থাকে। সেটি আপনি অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করে নিতে পারেন।" } }] }

Post a Comment

Previous Post Next Post

Ads

Ads

Contact Form